Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

যে ভাবে সেবা পাবেনঃ

1) দূঘটনা সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে দূঘটনার সংবাদ প্রদান করতে হবে।

2)  সংবাদ প্রাপ্তির সাথে সাথে কমীগণ সাজ সরঞ্জমাদিসহ দূগটনাস্থলে গমতন করন।

3) যে কোন দূযোগে 199 ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়। এছাড়া নিকটস্থ ফায়ার স্টেশনের নম্বর গ্রহন করুন।

4)  উল্লেখিত সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্ন লিখিত নম্বরে যোগাযোগ করুনঃ

5)  উপ-পরিচালক, ঢাকা বিভাগ, ঢাকা- 02-9556758

     উপ-পরিচালক, চট্টগ্রাম বিভাগ, চট্টগ্রাম- 031-716326

     উপ-পরিচালক, রাজশাহী বিভাগ, রাজশাহী- 0721-774224

     উপ-পরিচালক, খুলনা বিভাগ, খুলনা- 041-760334

     উপ-পরিচালক, সিলেট সিলেট বিভাগ, সিলেট- 0821-716350

     উপ-পরিচালক, বরিশাল বিভাগ, বরিশাল- 0431-65133

 

ফায়ার লাইসেন্স (অগ্নি- দূঘটনা প্রতিরোধমূলক পরামশ সেবাঃ)

 

1)  স্থানীয় সহকারী পরিচালক /উপ-পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত ফমর পূরণপূবক নিম্নবর্ণিত কাগজপত্রসহ আবেদন করতে হবে।

(ক) ট্রেড লাইসেন্স।

(খ) প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাববর/ অস্থাবরসম্পত্তির বার্ষিক মূল্যায়ন পত্র।

(গ) ভাড়া বাড়ীতে ব্যবসা হলে ভাড়ার চুক্তিপত্র।

(ঘ) রাজউক/ পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা।

(ঙ) প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পাণী হলে Memorandum of Articles(Certification of Incorporation)

(চ) প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জনপ্রতিনিধি কর্তৃক অনাপত্তি সদন।

(ছ) বহুতল বা বাণিজ্যিক ভবন হলে ফয়ার সার্ভিসের ছাড়পত্র।

(জ) গার্মেন্টস প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফায়ার সার্ভিস নির্ধারিত তথ্য বিবর‌ণী।

2) আবেদন প্রাপ্তির পর 07 (সাত) কমদিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশ্লিষ্ট পরিদশন করা হয়।  

3) পরিদশনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামশ প্রদান করা হয়।

4) পরামশ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহন করার পর পূণরায় পরিদশন করা হয়।

5) পরিদশন যুক্তিসঙ্গতভাবে সন্তোষজনক হলে সর্বোচ্চ 90 (নব্বই) দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।

6) যুক্তিসঙ্গত কারণে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তুষ্ট না হলে মহাপরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির 120 (একশত বিশ) দিনের মধ্যে আবেদনকারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন।

7) মহাপরিচালকের নিকট হতে ক্ষমতাপ্রাপ্ত কোন কমকর্তার কোন সিদ্ধানেত কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষুব্ধ হলে 30 (ত্রিশ) দিনের মধ্যে বিষয়টি পূণঃ বিবেচনার জন্য মহাপরিচালকের নিকট আবদন করবেন।

8) উক্ত আবেদন প্রাপ্তির 30 (ত্রিশ) দিনের মধ্যে মহাপরিচালক সিদ্ধান্ত গ্রহণ করবেন।

9) উক্ত বিষয়ে মহাপরিচালকের সিদ্ধান্তে সংক্ষুব্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠান নিধারিত ফি প্রদান সাপেক্ষে সরকারের নিকট আপীল করতে পারবেন।

10) আপীল প্রাপ্তির 30 (ষাট) দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চূড়ান্তে সিদ্ধান্ত প্রদান করবেন।
 

বহুতল বাণিজ্যিক ভবনের ছাড় পত্র

 

 

1) অগ্নি প্রতিরোধ নির্বাপন আইন 2003 এর 7নং ধারা অনুসারে অনূধ 07 (সাত) তলা ভবনের বা বাণিজ্যিক ভবনের অগ্নি প্রতিরোধমূলক ছাড়পত্র প্রদান করা হয়।

২) স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরকারি মহাপরিচলাক বরাবর সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করবেন।

3) আবেদনের সাথে ভবরেন নকশা ও দলিল প্রদান করবেন।

4) অতঃপর অত্র অধিদপ্তর কর্তৃক মনোননীত পরিদশক 07 (সাত) কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট ভবন পরিদর্শন  করেন।

5) পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।   

6) পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করলে শর্তসাপেক্ষে পরবর্তী 07 (সাত) কর্মদিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয়।

7) পরিদর্শন যুক্তিসঙ্গত কারণে সন্তোষজনক না হলে ভবন ব্যবহারের অনুপযোগী মর্মে মহাপরিচালক ঘোষণা করতে পারেন।

8) ভবন ব্যবহারের অনুপযোগী ঘোষণার কারণে কোন ব্যক্তি সংক্ষুব্ধ হলে তিনি উক্তরূপ ঘোষণার 30 (ত্রিশ) দিনের মধ্যে সরকারের নিকট আপীল করতে পারবেন।

9) উক্ত আপীল প্রাপ্তির 60 (ষাট) দিনের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন।

 

এ্যাম্বুলেন্স সার্ভিসঃ

 

1) অত্র অধিদপ্তর স্থানীভাবে বা আন্তঃ জেলা পর্যায়ে রোগী পরিবহনের নিমিত্তে জনসাধারণের জন্য এ্যাম্বুলেন্স প্রাদান করে থাকে।

2) এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধুমাত্র রোগীকে বাসা থেকে হাসপাতালে অথবা দূর্ঘটনার স্থান থেকে হাসপাতালে স্থানান্তর করা হয়।

3) এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে বা পৌরৈ এলকায় ফোনের বা বার্তাবাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহণ করা হয়।

4) আন্তঃ জেলা পর্যায়ে বা দূরবর্তী কলের ক্ষেত্রে রোগী পরিবহনের জন্য নিধারিত ফরম পূরণপূর্বক পূর্ব অনুমোদন নিতে হয়।

5) রোগী পরিবহনের জন্য ভাড়ার হার নিম্নরূপঃ

   (ক) দেশের সকল মেট্রেপলিটন শহর এলাকাসহ সকল পৌরএলাকায় 01 মাইল/1 কিলোমিটার হতে   5মাইল/8 কিলোমিটার পর্যন্ত50 (পঞ্চাশ) টাকা।

 (খ) 5 মাইলের উর্ধ্বে হতে 10 মাইল অথবা 8 কিলোমিটার হতে 16 কিলোমিটার পর্যন্ত প্রতি কল 100 (একশত) টাকা ও প্রতি কিলোমিটার 6 (ছয়) টাকা।

6) এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ এবং সংক্রামক ব্যাধির রোগী বহন করা হয় না।

 

অগ্নি প্রতিরোধমূলক মহড়া, পরামর্শ ও প্রশিক্ষণ সেবাঃ

 

1) উক্ত  সেবা গ্রহনের জন্য স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর আবেদন করতে হবে।

2) আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অত্র অধিদপ্তর আর্থিক সংশ্লশ ও অন্যান্য শর্তাবলীসহ প্যাকেজ প্রস্তাব প্রেরণ করে।

3) সংশ্লিষ্ট প্রতিষ্ঠান উক্ত শর্তপালনে সম্তত হলে অত্র অধিদপ্তর মনোনীত কর্মকর্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠাণের সহিত প্রয়োজনীয় সমন্বয়সাধন পূর্বক নিম্নলিখিত সেবা প্রদান করে থাকেঃ

(ক) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে পরামর্শ প্রদান।

(খ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে প্রশিক্ষণ প্রদান।

(গ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে মহড়া পরিচালনা।